ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

মাথা চোখহীন এ কেমন প্রাণী? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:৩৯, ২০ আগস্ট ২০১৮

সমূদ্র উপকূলে পাওয়া গেল উদ্ভূত এক প্রাণী। হঠাৎ কেউ দেখলে মনে করবে কোনো প্রাণীর মরদেহ মরে ভেসে উঠেছে। স্থানীয় মানুষও তাই ধারণা করেছেন। কিন্তু কোনো সিদ্ধান্তে আসতে পারছেন না। কারণ আপাত দৃষ্টিতে একে পুরোদস্তুর প্রাণী বললেও, এর মাথা ও চোখ খুঁজে পাওয়া যায়নি!

সম্প্রতি রাশিয়ার পূর্ব উপকূলে বেরিং সাগরের কূলে দেখা মিলেছে ওই বস্তুর। তা থেকে গন্ধ বের হচ্ছে। একজন মানুষের ওজনের তিনগুণ হতে পারে ওই জিনিস। 

সাইবেরিয়ান টাইমস জানিয়েছে, কামচাতকা উপদ্বীপের প্রত্যন্ত গ্রাম পাখাচিতে ওই বস্তুর দেখা মেলে। তবে এর ওজন এত বেশি যে এটাকে স্থানীয় বাসিন্দারা সরাতে পারছিল না। স্থানীয়রা কেউই এ বস্তুটি আগে দেখেনি।

এমন একটি উদ্ভূত ঘটনা নিয়ে প্রথম লেখেন সোভেতলানা দিয়াদেনকো। তিনি বলেন, ‘সবচেয়ে মজার ব্যাপার হলো এই প্রাণীটি নলাকার পশমে আবৃত। এটা কি প্রাচীন প্রাণী হতে পারে? আশা করি, সমুদ্রের ছুঁড়ে দেওয়া এ প্রাণীটি নিয়ে একমাত্র বিজ্ঞানীরাই গবেষণা করে উত্তর দিতে পারবেন।’

তিনি মনে করছেন এটা পশম ওয়ালা অক্টোপাস।

দিয়ানকো বলেন, ‘এর পশম নলের মতো। যেন অনেকগুলো সরু নল মৃতদেহটি জড়িয়ে আছে। সত্যিই অদ্ভুত এ প্রাণী।’ দিয়াদেনকো আরো বলেন, ‘আমরা গুগলে সন্ধান করেছিলাম, কিন্তু খুঁজে পাইনি। খননকারী জরুরি হয়ে পড়েছে। কারণ বালি দ্বারা প্রাণীটির প্রায় অংশই ঢাকা পড়ে গেছে।’

অনেকে বলছেন, এটা গ্লোবস্টার। দেখতে বৃহদাকার অক্টোপাসের মতো। সামান্য হাড় আছে। তবে পশম থাকার কথা নয়। অনেকে বলছেন, তিমি বা শার্ক সমুদ্রের অনেক প্রাণীকে এমনভাবে আক্রমণ করে যে দেখতে অদ্ভুতুরে হয়ে যায়।

রাশিয়ার ইনস্টিটিউট অব ফিশারিজ অ্যান্ড ওশনগ্রাফির সমুদ্রবিজ্ঞানী সের্গেই করনেভ জানান, তিনি বিশ্বাস করেন কামচাতকার দৈত্যটি তিমির অংশবিশেষ হতে পারে। এটা তিমির অংশ, সম্পূর্ণ নয়।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি